মানিকগঞ্জে নাটাবের আয়োজনে অবহিতকরণ সভা

মানিকগঞ্জ : বাংলাদেশ জাতীয় যক্ষা নিরোধ সমিতি (নাটাব) আয়োজনে মানিকগঞ্জে জেলার প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় নাটাব মানিকগঞ্জ জেলার সাধারণ সম্পাদক হাফিজুর রহমানের সভাপতিত্বে সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার মো. রফিকুল ইসলাম, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, সহ-সভাপতি আহম্মেদ সাব্বির সোহেল, লাভলু মিয়াসহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রায় অর্থ শতাধিক সাংবাদিক উপস্থিত ছিলেন।

এসময় বক্তরা যক্ষা রোগের প্রাথমিক লক্ষণ এবং করোনীয় শীর্ষক বিস্তারিত আলোচনা করেন। সভায় বক্তারা বলেন, একসময় যক্ষা হলে সেই রোগীকে অবঙ্গা, অবহেলা করা হতো। চিকিৎসা সেবা সম্পর্কে জনসাধারণের সুষ্ঠু ধারণা ছিল না। কিন্তু এখন প্রত্যেকের সচেতনতার মাধ্যমে এই রোগে সংক্রমনের হার কমে এসছে। এখন খুব অল্প সময়ে জিন এক্সপার্টের মাধ্যমে যক্ষা রোগ নির্ণয় করা যায়। কোর্স মেয়াদী ওষধ খেলে যক্ষা ভালো হয়ে যায়।

যক্ষা নির্মূলের লক্ষে সরকারের পক্ষ থেকে উপজেলাগুলোতে রোগ নির্ণয়কারী অত্যাধুনিক যন্ত্র স্থাপন করা হচ্ছে। জেলার প্রতিটি উপজেলাতে আগামী কয়েক মাসের মধ্যেই যক্ষা রোগ নির্ণয়ের জন্য জিন এক্সপার্ট মেশিন স্থাপন করা হবে বলেও জানান সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি মো. রফিকুল ইসলাম।

বক্তাদের আলোচনা থেকে জানাযায়, দেশে বর্তমানে যক্ষা রোগীর সংখ্যা ৩,৬১,০০০ হাজার জন। যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির মাধ্যমে যক্ষা রোগী সনাক্ত হয়েছে ২,৯৩,০০০ হজার জনের। প্রতিবছর নতুন যক্ষা রোগী হাজারে ২২১ জন; এ রোগে প্রতি বছর মৃত্যু ২৪ জনের।

Facebook Comments Box
ভাগ