মানিকগঞ্জে পূনর্বাসনের দাবীতে পৌর মেয়র বরাবর হকারদের স্মারকলিপি প্রদান

মানিকগঞ্জ: মানিকগঞ্জে উচ্ছেদকৃত ছিন্নমূল ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জরুরী ভিত্তিতে পৌর হকার্স মার্কেটের নির্ধারিত জায়গাসহ, পুরাতন কাচাঁমালের আড়তে পূনর্বাসনের দাবীতে পৌর মেয়রের কাছে লিখিত আবেদন করেছে মানিকগঞ্জ হকার্স পূনর্বাসন ঐক্য পরিষদ।

গত বুধবার দুপুরে নগর ভবনে পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিমের কাছে তারা লিখিত আবেদন করেছেন।

এসময় সংগঠনের আহবায়ক মো. জসিম উদ্দিন, সদস্য জহির উদ্দিন, আরিফুল ইসলাম, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন, আলতাব হোসেন মাইজভান্ডারী, আরশেদ আলী, মোহাম্মদ আনোয়ার সাদাত, বিকাশ কুমার সরকার, পবিত্র সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগঠনের পক্ষ থেকে নেতৃবৃন্দরা জানান, ২০০৭ সালে মানিকগঞ্জ পৌরসভার তত্বাবধায়নে জেলা প্রশাসন, সড়ক বিভাগ ও যৌথবাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জ বাসস্ট্যান্ডের পাশ্ববর্তী পরিত্যক্ত জায়গায় ভরাট করে হকার্স মার্কেট নির্মাণ করে দেয়। পৌরসভার মালিকানায় ৩ শতাধিক হকার-ছিন্নমূল ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীরা ক্ষুদ্র ক্ষুদ্র দোকানে ব্যবসা পরিচালনা করে আসছিল।

বিগত ২০১৯ সালের ১৯ মার্চ সড়ক ও জনপথ বিভাগ অভিযান চালিয়ে ৩শতাধিক হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের বিনা নোটিশে উচ্ছেদ করে। অভিযানের পর উচ্ছেদকৃতরা অব্যবহৃত ফাঁকা জায়গায় পলিথিন টানিয়ে চা, পুড়ি, সিংগাড়া, পান, বিড়ি সিগারেট বিক্রি করে জীবিকা নির্বাহ করে আসছিল। ওই বছরের ২৬ জুন তারিখে আবারো অভিযান চালিয়ে হকারদের সমূলে উচ্ছেদ করে দেয়। এরপর থেকে উচ্ছেদকৃতরা পরিবার পরিজন নিয়ে কষ্টে জীবনধারণ করে আসছে।

এসময় নেতৃবৃন্দরা মানিকগঞ্জ পৌরসভারধীন এলাকায় সরকারী খাস, পরিত্যক্ত ও অব্যবহৃত জমিতে সরকারী তত্বাবধানে মার্কেট নির্মাণ করে হকার ও ক্ষুদ্র ব্যবসায়ীদের পুনর্বাসনের ব্যবস্থা করে দেয়ার আবেদন জানান।

Facebook Comments Box
ভাগ