সাটুরিয়ায় বন্যার পানিতে ভেসে গেছে ৫ কোটি টাকার মাছ

মোঃ হারেজ উদ্দিন / সাটুরিয়া (মানিকগঞ্জ) প্রতিনিধি : মানিকগঞ্জের সাটুরিয়ার বালিয়াটি ইউনিয়নের জমিদার বাড়ির চারপাশের শতাধিক পুকুরের মাছ ভেসে গেছে। এতে ক্ষতিগ্রস্থ হয়ে পরেছে অর্ধশতাধিক মৎস্যচাষী ও জেলেরা।

সাটুরিয়া উপজেলা মৎস্য অফিসে বন্যায় তলিয়ে যাওয়া পুকুরের সঠিক হিসাব হচ্ছে ১৫৪ টি পুকুর বন্যার পানিতে ভেসে গেছে। এতে মৎস্যচাষীর ক্ষতি দেখানো হয়েছে ৫৮ লাখ টাকা। বন্যায় তলিয়া যাওয়া পুকুরের মালিকরা জানিয়েছে ৫ কোটি টাকার মাছ ভেসে গেছে। তবে মৎস্যচাষীরা দাবী করেন, অফিসের তথ্য সঠিক নয়।

বালিয়াটি ইউনিয়নের গর্জনা গ্রামের মৎস্যচাষী বাছেদ মিয়া এবার ১৬ টি পুকুর এবার প্রায় ৩০ লাখ টাকা দিয়ে কিনে মাছ চাষ করেন। এ বন্যায় তার ১৬ টি পুকুরই বন্যার পানিতে ভেসে গেছে। ভেসে গেছে ৫০ লাখ টাকার মাছ। বালিয়াটি গ্রামের দোয়াত আলী বিদেশ থেকে এসে এলাকার বিভিন্ন পুকুর কিনে মাছ চাষ করেন। এবার তার ৬ টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। ছয়টি পুকুর থেকে তার ২০ লাখ টাকার মাছ ভেসে গেছে। এখন সে পানিতে ডোবা পুকুরের পাশে বসে কাঁদছে। বালিয়াটি ভাটারা গ্রামের মাহাম আলী ১০টি পুকুরে মাছ চাষ করেন। গত মঙ্গলবার দুপুরের টানা তিন ঘন্টার বৃষ্টিতে ১০ টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে যায়। ওই পুকুরে সে ৩০ লাখ টাকার মাছ কিনে চাষ করছিল। এখন তার সব হারিয়ে পথে বসার উপক্রম হয়ে পরেছে।

খলিলাবাদ গ্রামের ফারুক হোসেনের ৩টি, নুরুল ইসলামের ৫টি, লোকমানের ৬টি, ওয়াছেলে১টি, ওমর আলীর ১টি, আমিনুর রহমানের ৪টি, স্বপনের ৪টি, সালামের ৫টি, সেলিমের ৪টি, মাসুমের ৪টি, ওসমানের২টি, লালমিয়ার২টি, নোয়াব আলী২টি, তালেমের ২টি, মোশারফের ৪টি, গোলাপের ৩টি, শুকরা মিয়ার ২ টি,নয়া মিয়ার ৩টি, ওসমান গণির ১টি, সায়েদুর রহমানের ৩টি,সানোয়ারের ৩ টি,আমজাদের ১টি,আরফান আলীর ২টি,আরশেদ আলীর ১টি ও জুয়েল মিয়ার ২টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে। এছাড়া আরো ছোট বড় ৪০টি পুকুরের মাছ ডুবে গেছে।

সাটুরিয়ার মৎস্য কর্মকর্তা ফাতেমাতুজ জহুরা বলেন, ক্ষতিগ্রস্থ মৎস্যচাষীদের জন্য কোন প্রণোদনা নেই। যদি কোন সহযোগিতা পাই তাহলে ক্ষতিগ্রস্থদের সহযোগিতা করা হবে। তবে মৎস্যচাষী ও সরকারি হিসাবের মিল নাই জানতে চাইলে তিনি বলেন, যাদের পুকুর ডুবে গেছে তারা আমাদের কাছে খবরটি জানাই না। যে কারণে অনেক সময় তথ্যর মিল হয় না বলে জানান।

Facebook Comments
ভাগ